প্রোগ্রামিং শেখা ও সমস্যা সমাধানে সহায়ক কিছু বই ও ওয়েবসাইট

প্রোগ্রামিং শেখা অনেক সহজ। যদি আমাদের থাকে শেখার ইচ্ছা এবং লেগে থাকার মানসিকতা। প্রোগ্রামিং এর থিওরি শেখার তুলনায় সমস্যা সমাধান করার দক্ষতাটা বেশি জরুরী ।

আমরা অনেকেই হয়তো প্রোগ্রামিং শেখার জন্য টিচারের বদলে কোনো ভালো বই অথবা কোনো ভালো ওয়েবসাইটই বেশি পছন্দ করি। তবে শেখা শুরু করার জন্য বা নিজেকে সমস্যা সমাধানের মাধ্যমে আরো উন্নত স্তরে নিয়ে যাওয়ার জন্য, যেটাই হোক না কেন, ভালো বই অথবা ভালো ওয়েবসাইটের গুরুত্ব খুবই বেশি। এখানে এরকম কিছু বই ও ওয়েবসাইটের নাম উল্লেখ করাই আমাদের উদ্দেশ্য।

বইঃ

১। The C Programming Language – Dennis Ritchie and  Brian Kernighan :

এই বইয়ের লেখকদের একজন ডেনিস রিচি স্বয়ং সি প্রোগ্রামিং এর রচয়িতা। কাজেই এই বইটার কোয়ালিটি সম্পর্কে আর কিছু বলার বাকি থাকে না। পরিপূর্ণভাবে সি প্রোগ্রামিং শেখার জন্য এর চাইতে ভালো বই আর হয় না। এই বইটি ভালোভাবে পড়ে কেউ যদি সমস্যাগুলো ঠিকভাবে সমাধান করতে পারলে মোটামুটিভাবে তাকে একজন সি প্রোগ্রামার বলা যেতে পারে। সি প্রোগ্রামিং এ নিখুঁত জ্ঞানার্জন করতে এই বইটি খুবই সহায়ক।

২। C Programming: A Modern Approach – K.N. King:

এই বইটিও সি প্রোগ্রামিং শেখার জন্য খুবই ভালো। মৌলিক বিষয়গুলো ছাড়াও আরো বেশ কিছু বিষয় নিয়ে এখানে আলোচনা করা হয়েছে। সাথে রয়েছে চমৎকার কিছু অনুশীলনী।

৩। Programming In ANSI – L Balagurusamy :

খুবই সহজ ইংরেজিতে লেখা এই বইটাতে প্রোগ্রামিং এর খুবই জটিল বিষয় গুলোও খুবই সহজভাবে বোঝানোর চেষ্টা করা হয়েছে, শেখার জন্য বেশ ভালো বইটি।

৪। Teach Yourself C – Herbert Schildt :

মোটামুটিভাবে বলা যায়, কেউ একেবারে শুরু থেকে সি প্রোগ্রামিং শিখতে চাইলে তার জন্য এর চাইতে ভালো বই আর নেই। কাজেই তুমি যদি নতুন সি প্রোগ্রামিং শিখতে চাও এবং মৌলিক ধারণা খুবই স্পষ্ট করে গড়ে তুলতে চাও তাহলে এই বইটি তোমার জন্য খুবই কাজে দেবে।

৫। কম্পিউটার প্রোগ্রামিং – তামিম শাহরিয়ার সুবিনঃ

বাংলা ভাষায় প্রোগ্রামিং এর উপর এর চাইতে ভালো বই আর নেই, মোটামুটি নিঃসন্দেহে বলা যায়। বইটি পড়লে প্রোগ্রামিং এর মৌলিক জিনিস গুলো খুবই ভালোভাবে আয়ত্ত করা সম্ভব হবে। লেখক অসাধারণভাবে এই বইটির বিষয় গুলো সাজিয়ে মৌলিক ধারণা শক্তিশালী করার উপর জোর দিয়েছেন। যদিও সি প্রোগ্রামিং এর বেশ কিছু উচ্চতর বিষয় এখানে আলোচিত হয় নি, তবুও শুরু করার জন্য এটি অত্যন্ত চমৎকার একটি বই। বাংলা ভাষায় এরকম চমৎকার একটি বই পাওয়া আসলেই আমাদের জন্যও খুবই সৌভাগ্যের বিষয়।

৬। ৫২টি প্রোগ্রামিং সমস্যা ও সমাধান –

তামিম শাহরিয়ার সুবিন, তাহমিদ রাফি, তামান্না নিশাত রিনিঃ

এই বইটিতে ৫২ টা অত্যন্ত চমৎকার কিছু সমস্যা ও তার সমাধান দেওয়া হয়েছে। প্রোগ্রামিং শিখে কেউ যদি সঠিক অ্যাপ্রোচ নিয়ে এই সমস্যাগুলো সমাধান করার চেষ্টা করে তাহলে এই বইটা তার জন্যও খুবই উপকারী। এটা যেমন একদিকে তার চিন্তাশক্তির বিকাশ ঘটাবে ঠিক তেমনি তাকে একজন দক্ষ প্রোগ্রামার হওয়ার পথে এগিয়ে নিয়ে যাবে।

৭। C++ Primer – Stanley Lippman, Josée Lajoie, and Barbara E. Moo :

সি ++ শেখার জন্য এই বইটি খুবই উপযুক্ত। এই ল্যাঙ্গুয়েজটিকে অনেকেই কঠিন বললেও এই বইটি ঠিকভাবে পড়লে শেখাটা তেমন কঠিন হবে না।

৮। Java How to Program –  Paul Deitel and Harvey Deitel :

জাভা ল্যাঙ্গুয়েজ শেখাটা বেশ সোজা, তবে এটা দিয়ে অভূতপূর্ব সব কাজ করে ফেলা যায়। বর্তমানে সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এটি। আর এটি শেখার জন্য এই বইটি খুবই কার্যকর। মনোযোগ গদিয়ে কেউ এই বইটি পড়লেই সে জাভা প্রোগ্রামিং মোটামুটি শিখে ফেলতে পারবে।

৯। Learning Python – Mark Lutz :

পাইথনও বর্তমানে বেশ জনপ্রিয় একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। নতুন পাইথন শেখার জন্য এই বইটি বেশ ভালো।

সমস্যা সমাধানের জন্য কিছু ওয়েবসাইটঃ

১। Codechef

২। Codeforces

৩। Hacker rank

৪। Lightoj

আসলে এরকম অসংখ্য ওয়েবসাইট ইন্টারনেটে পাওয়া যাবে। উল্লেখ না করলেই নয়, এরকম কিছু তাই উল্লেখ করা হল। বাংলাতেও এরকম কিছু ওয়েবসাইট পাওয়া যাবে।

১। শিক্ষক.কম

২। সিপিবুক ( তামিম শাহরিয়ার সুবিন )

তো এই বই ও ওয়েবসাইটগুলো অনুসরণ করে বেশ ভালো একজন প্রোগ্রামার হওয়া সম্ভব। তাহলে আর দেরি কেন? আগ্রহীরা শুরু করে দাও কাজ!!!

 

One thought on “প্রোগ্রামিং শেখা ও সমস্যা সমাধানে সহায়ক কিছু বই ও ওয়েবসাইট

  1. Pingback: প্রোগ্রামিং কি কেন এবং কিভাবে? | Ktech

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s