প্রোগ্রামিং কন্টেস্টে উত্তর প্রদানের নিয়ম এবং অনলাইন বিচারক

কন্টেস্ট এ প্রোগ্রামারদের উত্তর কিভাবে মূল্যায়ন করা হয় সেটা প্রোগ্রামারদের জানা থাকা উচিত। যদি তোমাদের ধারনা থাকে একজন বিচারক এসে তোমার লেখা কোড পরে দেখবে তাহলে তোমরা অনেক বড় ভুল করছো। আবার কন্টেস্ট এ উত্তর জমা দেওয়ারও  কিছু নিয়ম আছে। হোস্টিং সাইট অনুযায়ী সেই নিয়ম ও ভিন্ন। সঠিকভাবে উত্তর দেয়াওয়ার আগে আমাদের তাই জানতে হবে আমাদের উত্তর কিভাবে মূল্যায়ন হবে। চল তাহলে জেনে নেওয়া যাক কন্টেস্ট এ উত্তর প্রদানের নিয়ম এবং অনলাইন বিচার প্রক্রিয়া সম্পর্কে।

অনলাইন বিচারকঃ 

প্রগ্রাম্মিং কন্টেস্ট এ প্রতিযোগীদের উত্তর মূল্যায়নের জন্য যে অনলাইন ভিত্তিক সফটওয়্যার ব্যবহার করা হয়ে থাকে তার নাম হল অনলাইন বিচারক (Online Judge) । অনলাইন বিচারক এ প্রতিযোগীরা সোর্স কোড বা উত্তর এর জমা দেওয়ার পর সফটওয়্যারটি ঐ প্রশ্নের জন্য নির্ধারিত উত্তর ও নানা সীমাবদ্ধতা জমা দেওয়া উত্তরের সাথে মিলিয়ে দেখে।
যে ওয়েবসাইটে প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে তাকে কন্টেস্ট প্লাটফর্ম বা হস্টিং সাইট বলা হয়ে থাকে প্রতিটি প্লাটফর্ম এর অনলাইন বিচারক এর সীমাবদ্ধতা ভিন্ন রকমের হয়ে থাকে। তাই কন্টেস্ট শুরুর আগেই হস্টিং সাইটের বিচারকের মেমোরি লিমিট ( সোর্স কোড ফাইল কত বড় হতে পারবে তা), স্পীড লিমিট (প্রোগ্রাম নির্বাহের সর্বচ্চ সময়), উত্তর ফাইল টাইপ সম্বন্ধে আগে থেকেই  জেনে রাখা ভালো।
আরও বলে রাখা ভালো যে অনলাইন বিচারক দুনিয়ার সবচেয়ে কঠোর বিচারক গুলোর একজন। তোমার দেওয়া উত্তর যদি প্রশ্নের দেওয়া স্যাম্পল উত্তরের সাথে হুবহু না মিলে তাহলে তোমার উত্তর গ্রহণ হবে না। এমনকি ছোটহাতের ও বড়হাতের (Uppercase and Lower case) লেখাও তোমাকে হুবুহু ওভাবেই লিখতে হবে।

উত্তর প্রদানের নিয়মঃ

উত্তর জমা দেওয়ার দুটো পদ্ধতি সাধারণত প্রয়োগ করা হয়ে থাকে প্রোগ্রামিং কন্টেস্টগুলোতে। প্রথমত হস্টিং সাইটে সরাসরি উত্তর লিখা। দ্বিতীয়টি হল সোর্স কোড হস্টিং সাইটে আপলোড করা।

১। সরাসরি উত্তরঃ
 CodeChef , LightOJ এর ন্যায় জনপ্রিয় ওয়েবসাইট গুলোতে প্রবলেম এর সমাধান সরাসরি প্রদান করতে হয়। এক্ষেত্রে প্রোগ্রামটি প্রথমে কোন কম্পাইলারে করে নেওয়াই ভালো। কোড কম্পাইলারে টাইপ করার কর CTRL A + CTRL C  দিয়ে কপি করে হস্তিং সাইটে CTRL V চেপে কপি করে ফহেলতে পারো। আবার এই কাজটি তোমরা মাউস ব্যবহার করেও করতে পারো।

This slideshow requires JavaScript.

২। সোর্স কোড আপলোড ঃ

     কোনো কোনো সাইটে তোমার কোডের সোর্স ফাইলটি আপলোড করতে হবে। NHSPC CodeMarshal এ হ হোস্ট করা হয়ে থাকে। এখানে তোমাকে সোর্স কোডটি আপলোড করা লাগে। সোর্স ফাইল বলতে Save করার পর যে C/C++/Java  Source file টাইপের ফাইলটিকে সিলেক্ট করতে হবে আপলোড করার জন্য।

Aviary Photo_131130626543753800

মাউস  দ্বারা ক্লিক করা ফাইলটি হল সোর্স ফাইল।

কন্টেস্ট এর সময় তোমার করা প্রোগ্রামটি ডেক্সটপে সেভ করাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ হবে।

সোর্স কোডটি সাবমিট করার সময় কোন ল্যাঙ্গুয়েজে প্রোগ্রামটি লিখা হয়েছে তা প্রথমে সিলেক্ট করতে হবে। এর পর আপলোড ফাইলস্‌  এ ক্লিক করে সোর্স ফাইলটি সিলেক্ট করতে হবে।

CodeMarshal ওয়েবসাইটটিতে উত্তর প্রদানের প্রক্রিয়া দেখানো হল ঃ

This slideshow requires JavaScript.

প্রোগ্রাম সাবমিট করার পর Submissions এ গিয়ে উত্তর সঠিক হয়েছে কিনা তা চেক করতে হবে। যদি দেখায় processing তাহলে পেজটি রিফ্রেশ করলেই বিচারক এর উত্তর চলে আসে।

নিচে উত্তর সঠিক হয়েছে কিনা সেটা চেক করার প্রক্রিয়া দেখান হলঃ

This slideshow requires JavaScript.

আশা করি কন্টেস্ট এর বিচার প্রকিয়া তোমার কাছে পরিষ্কার হয়েছে। যেকোনো প্রশ্ন এবং মতামত সেকশন এ জানাও। ভালো লাগলে অবশ্যই শেয়ার করো । 🙂

One thought on “প্রোগ্রামিং কন্টেস্টে উত্তর প্রদানের নিয়ম এবং অনলাইন বিচারক

  1. Pingback: প্রোগ্রামিং কি কেন এবং কিভাবে? | Ktech

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s