লিনাক্স ইস্কুল_১ঃ লিনাক্স কী?

Linux is the No. 1 opensource OS rocking the whole world. Today Tripto Afsin joins us to share his exp and knowledge on the famous Linux OS. In the first part of his blog series , he’ll give you guys a short introduction to be popular opensource OS. Take it away Tripto 🙂 

{বিঃদ্রঃ লিনাক্স সম্পর্কে একে বারেই ধারনা নেই তাদের কথা মাথায় রেখে ব্লগ টি করা হল , তাই বলে যারা জানেন তাদের জন্য কিছু নেই বললে হয়ত ভুল হবে, হয়তবা আপনারা আমার ভুল-ভ্রান্তি সংশোধন করে দিতে পারেন, আশা করি সবাই আমার ভুল-ভ্রান্তি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন}

লিনাক্স(Linux)?এটা আবার কি??এটা কি খায় না মাথায় দেয়???

লিনাক্স সম্পর্কে আগে না শুনে থাকলে হয়তো আপনার মাথায় এই প্রশ্ন গুলো উদগ্রীব হতে পারে,কিন্তু আপনি যেই ডিভাইস(Device) দিয়ে ব্লগ পোস্ট টি পরছেন তাইই হয়তো একটি লিনাক্স চালিত ডিভাইস ।এটি হতে পারে আপনার হাতের স্মার্ট ফোন , ট্যাবলেট বা যেকোনো কিছু।
অবাক হবার কিছু নেই, আপনার স্মার্ট টিভি, ফ্রিজ , Wi-Fi Router, মডেম সব কিছুতেই আপনার অজান্তে চলছে লিনাক্স।
লিনাক্স এর ব্যবহার শুধু আপনার ঘর-বাড়িতেই নয় , লিনাক্স এর ব্যবহার রয়েছে মহাকাশে,চিকিৎসায় , গবেষণাায় , আবহাওয়ার পূর্বাভাসে , যুদ্ধক্ষেত্রে সহ আর বহু স্থানে ।আপনার পছন্দের সোশ্যাল নেটওয়ার্ক গুলোও (Facebook, Twitter) কিন্তু লিনাক্স এই চলছে। এত কিছু তো বললাম, কিন্তু লিনাক্স আসলে কি??.

 লিনাক্স

লিনাক্স হচ্ছে GNU Licensed ভুক্ত একটি opensource অপারেটিং সিস্টেম(OS) । পারতপক্ষে, লিনাক্স বলতে শুধু লিনাক্স কারনেল(kernel) (পরবর্তী ব্লগ এ কারনেল নিয়ে বলা হবে) কেই মূলত নির্দেশ করা হয়।

লিনাক্সের উদ্ভাবক হলেন লিনাস টরভেল্ডস্‌

উদ্ভাবন কালঃ October 5, 1991 .

ব্যবহারিত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ : C .

কোডের পরিমাণঃ ১৮০ লক্ষ(18 Million) লাইন ++

Licence: GNU

Latest Stable Kernel Version(28th August, 2016) : 4.7.2.

উদ্ভাবনের ইতিহাস
১৯৯১ সালে ২১ বছরের এক ফিনিশ(Finland) তরুণ কম্পিউটার সায়েন্স পড়ুয়া ছাত্র লিনাক্স নামক OpenSource অপারেটিং সিস্টেম(OS) উদ্ভাবন করেন।

linustorvalds.png

ণিনাক্সের প্রতিষ্ঠাতা লিনাস টরভাল্ডস

সেসময় Unix এর একচেটিয়া দাপট ছিল।সফটওয়্যার বলতে শুধুমাত্র বাণিজ্যিক সফটওয়্যার কেই বোঝাতো । যার মূল্য ছিল সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে।এমতাবস্থায় Linus Torvalds মুক্ত সফটওয়্যার(OpenSource) দর্শন মানুষের নিকট উপস্থাপন করেন এবং লিনাক্স কারনেল উনুমক্ত করেন, যা ছিল প্রথম Opensource Software. প্রথমে এর জন্য তাকে বহু নিন্দুকদের সমলচনা সহ্য করতে হয়, কিন্তু পরবর্তীতে সাধারণ মানুষ ও নানা বাণিজ্যিক প্রতিষ্ঠান এর প্রতি আকর্ষিত হয় এবং বাকিটা শুধু লিনাক্স এর সফলতার গল্প।
লিনাক্স এর কল্যাণের জন্য Linus Torvalds পরবর্তীতে Github তৈরি করেন। Github এখন প্রোগ্রামারদের নিকট সর্বাপেক্ষা জনপ্রিয় সাইট।

লিনাক্স এর বিস্তৃতি
# Servers: বিশ্বের প্রায় ৭৯% Server এ লিনাক্স চলছে (২০১৪)।এর পেছেনে অন্যতম কারণ হচ্ছে লিনাক্স এর স্থায়িত্ব(stability).লিনাক্স বছরের* পর বছর Downtime বাদে চলতে পারে। এছাড়াও লিনাক্স এর Resource Usage ও অনেক কম। Facebook, Twitter, Youtube , এমনকি Microsoft এরও অনেক ওয়েবসাইট এ লিনাক্স চলছে ।

*ইহা Server ম্যানেজমেন্ট এর উপর নির্ভরশীল।

#Embedded Systems : Smart TV, Autonomous Vehicle, Set top Box, Robots , Smart Fridge, PDA ইত্যাদি হচ্ছে Embedded Systems । Embedded Systems এর বেশির ভাগ এই চলছে লিনাক্স কার্নেল।

#Supercomputers: বিশ্বের প্রায় ৯৫% Supercomputers এ চলছে লিনাক্স। কারণ লিনাক্স ই একমাত্র OS যা আপানর প্রয়োজন অনুসারে সর্বাপেক্ষা পরিবর্তিত হয়।

#গবেষণায়ঃ গবেষণায় লিনাক্স এর বিকল্প কিছু নেই। মহাকাশ হতে শুরু করে ভূ-অভন্তরের গবেষণায় লিনাক্স ব্যবহারিত।

#Personal Computer(PC): একমাত্র Personal Computer(PC) এর ক্ষেত্রেই লিনাক্স সুবিধে করতে পারেনি। এর বর্তমান মার্কেট শেয়ার ১০% এর নিচে। তবে বর্তমানে Personal Computer(PC) এও লিনাক্স এর ব্যাবহার বাড়ছে। সুদূর ভবিষ্যতে এর ব্যাবহার আরও বারবে।

Tux.png

লিনাক্সের মাসকট টাক্স

 

লিনাক্স কেন এত বহুল ব্যবহারিত ?

# বিনামূল্যতাঃ লিনাক্স সম্পূর্ণ রুপে বিনামূল্যে পাওয়া যায়, যা যে কেউ তার পছন্দ অনুসারে ব্যবহার করতে পারে।

# স্বাধীনতাঃ লিনাক্স এর বাবহারে কোন বাদ্ধ-বাধকতা নেই। যার যেভাবে খুশি সেভাবে ব্যবহার করবে। কেউ চাইলে এর ইচ্ছেমত পরিবর্তনও করতে পারবে এবং তা অন্যান্যদের সাথে ভাগা-ভাগিও করতে পারবে।

# স্বচ্ছতাঃ যেহেতু, যেকেউই লিনাক্স কারনেল এর Source Code দেখতে সক্ষম, তাই এতে মানুষের জন্য ক্ষতিসাধক কিছু থাকা প্রায় অশম্ভব।থাকলেও তা মানুষের চাক্ষুষ হবেই। মোটকথা ইহা আপনার বাক্তিগত বিষয়ে নাক গলায় না।

# পরিবর্তনশীলতাঃ লিনাক্স কার্নেল মূলত বহু কোডের সমাবেশ। এতে প্রায় ১৮০ লক্ষ লাইনের এর সমকক্ষ কোড আছে। কোন নির্দিষ্ট বিষয় মাথায় রেখে লিনাক্স বানানো হয় নি।তাই লিনাক্স কে যেকোনো রুপে রুপান্তরিত করা যায়। যেমনঃ Server এ যে লিনাক্স কার্নেল রয়েছে Desktop ও সেই কার্নেল ব্যবহার করা যায়। আবার গবেষণার ক্ষেত্রে এর আমুল পরিবর্তনও আনা হয় গবেষণার স্বার্থে।

লিনাক্স ফ্রী কেন?
আমরা সবাই জানি, কোন জিনিস ই বিনামূল্যের নয়, কিন্তু লিনাক্স এর মত একটি চমৎকার জিনিস বিনামূল্যে কেন পাওয়া যায় ??
এই প্রশ্নটা মাথায় আশা অতি সাভাভিক। আসলে , লিনাক্স ডেভেলপমেন্ট প্রক্রিয়াটা এর জন্য দায়ী।
কেননা লিনাক্স এ সবাই অংশগ্রহণ করছে, তাই এতে সবার সমান অধিকার আছে। উদাহরণ হিসেবে বলা যায় লিনাক্স হচ্ছে একটা সরকারি ব্রিজ , যা সবাই ব্যবহার করতে পারে (যদিও সরকারি সম্পদের পরিবর্তন এর অধিকার আমাদের নেই)

লিনাক্স সম্পর্কিত কিছু সাইট –

www.linux.com
www.kernel.org
www.git.kernel.org/cgit

আজ এখানেই শেষ করছি “লিনাক্স ইস্কুল_১” । পরবর্তীতে লিনাক্স কার্নেল ও লিনাক্স ডেভেলপমেন্ট নিয়ে আলোচনা করা হবে।সবাইকে পরবর্তী পোস্ট টি পড়ার জন্য আগাম অনুরোধ করা হল।

আমার ভুল-ভ্রান্তি থাকলে মাফ করবেন।

তথ্য সংগ্রহে ব্যাবহারিতঃ https://en.wikipedia.org/wiki/Linux

IMG_0316_Fotor (Large).jpg
Tripto Afsin is a student of Shaheed Police Smrity College. Chat with this fellow blogger on https://www.facebook.com/Tripto.Afsin or https://plus.google.com/u/0/+TriptoAfsin/posts

5 thoughts on “লিনাক্স ইস্কুল_১ঃ লিনাক্স কী?

  1. Pingback: লিনাক্স ইস্কুল_২ঃ লিনাক্স কার্নেল ও লিনাক্স ডেভেলপমেন্ট – Ktech

  2. Pingback: লিনাক্স ইস্কুল_৩: লিনাক্স ডিস্ট্রিবিউশন – Ktech

  3. Pingback: লিনাক্স ইস্কুল_৪ঃ লিনাক্স ফাইল সিস্টেম এবং লিনাক্স ফাইল ম্যানেজমেন্ট – Ktech

  4. Pingback: লিনাক্স ইস্কুল_৫ঃ লিনাক্স ডেক্সটপ এনভাইরোমেনট (Desktop Environment) – Ktech

  5. Pingback: লিনাক্স ইস্কুল_ ৬ঃ লিনাক্স Distro Installation | Ktech

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s